শনিবার, ১৩ এপ্রিল, ২০১৩

অপেক্ষার যাতনা


অপেক্ষার যাতনা


পূর্ণিমার চাঁদ দেখা হলো না
উদ্যানের মহীরুহ দেখা পায়নি আমার
দলবেধে বসা হয়নি নরম দুর্বাঘাসে
অপূর্ব সুযোগ হারালাম-
আমি অস্তিত্ববাদী নই বলে

চাঁদের আগমনে উপাসনার প্রারম্ভ
পূর্ণতায় আনে বিধর্মী উসব
ক্ষয়ে যাওয়া চাঁদ অমঙ্গল ডেকে আনে-
এর কোনটাই আমার অস্তিত্বে নেই

আমি অস্তিত্ববাদের কোন দলে নেই
আমি রয়েছি ভিন্ন দলে- সংখ্যালঘু যারা
তাব দুনিয়া আমাদের বোঝে না
ঈশ্বরও কি আমাদের পৃথক করে দেখেন?

ঈশ্বরের জগতে কেউতো অভক্ত নয়
সেথায় নেই বিশ্বাস অবিশ্বাসের যাতনা
ধরণীর বায়ু কেউ কি কম পায়?
বিশ্বাস অবিশ্বাসের মাঝে বায়ুতো নিয়ন্ত্রিত নয়

তবে সৃষ্টি কেন স্রষ্টার অনুশাসন ভাঙ্গে
কেন নিয়ন্ত্রণ করে অনুশাসনের নামে মানবতার
প্রকৃতির রূপ-শোভা-গন্ধ বঞ্চিত হই আমরা
অনুশাসন কেন ভেদ আনে সৃষ্টির মাঝে?

সবাই কি হতে পারে না সৃষ্টি
স্রষ্টা কি দেখেন না বিভেদ- সৃষ্টির ভেতর?
একাত্ম হতে আর কত কাল
অপেক্ষা করবে এই ঘুণে ধরা সমাজ?

ধানমন্ডি, ঢাকা
০৭০১৫০ মে ২০১২ খৃষ্টাব্দ

কোন মন্তব্য নেই: